ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

‘পরিকল্পনাহীন ব্যাটিংয়ের কারণেই হেরেছে বাংলাদেশ’

সব বিভাগে ভালো ক্রিকেট খেলার লক্ষ্য নিয়ে এশিয়া কাপে প্রথম ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কাকে হারানোর পরিকল্পনা সামান্যতমও বাস্তবায়ন করতে পারেনি সাকিব আল হাসানের দল। ক্যান্ডিতে ব্যাটিং ব্যর্থতার পর, এলোমেলো বোলিং আর ফিল্ডিং ব্যর্থতার খেসারত দিয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। স্বাগতিক শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটের বাজে হারে শুরু হয়েছে বাংলাদেশের এশিয়া কাপ মিশন। পাল্লেকেলে স্টেডিয়ামে পরে ব্যাটিং করা তুলনামূলক সহজ।

স্বাগতিক দলের অধিনায়ক দাসুন শানাকা তাই টস হেরে বোলিং পেয়ে খুশিই ছিলেন। সাকিব অবশ্য জানিয়েছিলেন, উইকেট শুকনো থাকাতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কিন্তু দুই ওপেনার ব্যাটিংয়ে নেমেই সব গড়বড় করে দিলেন। দুই পাশ থেকে লঙ্কান দুই বোলারদের চাপ সামাল দিতে পারেননি নাঈম শেখ ও অভিষিক্ত তানজিদ হাসান তামিম। অথচ দেশের প্রস্তুতি নিয়ে শতভাগ সন্তুষ্টি প্রকাশ করেছিলেন কোচিং স্টাফ থেকে শুরু করে অধিনায়ক সাকিব আল হাসান। তাছাড়া মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের অনুশীলনটা ছিল ক্লোজডোর। ক্রিকেটারদের পরিকল্পনা যেন বাইরে ফাঁস না হয়ে যায়, ঠিক এই চাওয়া ছিল হাথুরুসিংহের।


কিন্তু এখন লঙ্কানদের কথিত ‘দুর্বল বোলিং’ আক্রমণের বিপক্ষে বাংলাদেশের ব্যাটারদের এমন অসহায় আত্মসমর্পণে তাদের প্রস্তুতি নিয়ে প্রশ্ন উঠাটাই স্বাভাবিক! অথচ ইনজুরির কারণে সিনিয়র বেশ কয়েকজন ক্রিকেটারকে বাদ দিয়ে এশিয়া কাপের দল ঘোষণা করতে হয়েছে শ্রীলঙ্কার। চোটের কারণে দলের সেরা তিন পেসার দুশমান্থ চামিরা, লাহিরু কুমারা, দিলশান মাদুশাঙ্কা ছিটকে গেছেন। পাশাপাশি লেগ স্পিন অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাও নেই। সবমিলিয়ে খর্বশক্তির বোলিং আক্রমণের বিপক্ষে বাংলাদেশের ব্যাটারদের এমন পারফরম্যান্স দৃষ্টিকটূ। লঙ্কান বোলাররা লাইন-লেন্থ বজায় রেখে বোলিং করলেও বাংলাদেশের ব্যাটাররা পরিকল্পনা মতো ব্যাটিং করতে পারেননি। ব্যাটিং অর্ডার সাজানোতেও সমস্যা ছিল। টপ অর্ডারে ব্যাটিং করতে পারে এমন কোন ডানহাতি ব্যাটার ছিল না। লিটনের ইনজুরিতে একদিন আগে ক্যান্ডিতে উড়ে গেছেন এনামুল হক বিজয়। ভ্রমণক্লান্তির কারণে তাকে খেলানোর সুযোগ ছিল না। টানা চার নম্বর পর্যন্ত বাঁহাতি ব্যাটার থাকায় লঙ্কান অধিনায়কের জন্য বোলিং পরিকল্পনা একেবারেই সহজ হয়ে যায়।


এক প্রান্তে পেসার কাসুন রাজিথা আরেক প্রান্তে অফস্পিনার মাহিশ থিকশানা বোলিং আক্রমণ শুরু করেছেন। বাংলাদেশের টপ অর্ডার ধসিয়ে দিতে তাদের সঙ্গে যুক্ত হন ধনাঞ্জয়া ডি সিলভা ও তরুণ পেসার মাথিশা পাথিরানাও। এই দুইজনের দারুন বোলিংয়ে ৪২.৪ ওভারে ১৬৪ রানেই গুটিয়ে যায় সাকিব আল হাসানরা। দলের ব্যাটিং ব্যর্থতার দিনে একা নাজমুল হোসেন শান্তই লড়ে গেছেন। ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে তিনি পৌঁছে গিয়েছিলেন সেঞ্চুরির কাছে। কিন্তু থিকশানার দারুণ এক ডেলিভারিতে ৮৯ রানে আউট হন তিনি। ১২২ বলে ৭ চারে টপ অর্ডার এই ব্যাটার নিজের ইনিংসটি সাজান।


বাকি ব্যাটারদের মধ্যে প্রতিযোগিতা ছিল আসা-যাওয়ার। অথচ শুরুর ধসের পর দায়িত্ববোধের পরিচয় দিলে আরও কিছু রান স্কোরবোর্ডে নিশ্চিত ভাবেই যোগ হতো! বাজে ব্যাটিংয়ের পর আশা ছিল ভালো বোলিং-ফিল্ডিং উপহার দেবে বাংলাদেশ। কিন্তু শুরুতে লঙ্কান ব্যাটারদের কিছুক্ষণ চাপে রাখা গেলেও শেষ পর্যন্ত ৬৬ বল হাতে রেখে ৫ উইকেট ম্যাচ জিতে নেয় স্বাগতিকরা। শুরুর ধাক্কা সামলাতে তৃতীয় উইকেটে সাবধানী ব্যাটিং করছিলেন কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা। দুর্দান্ত আর্ম ডেলিভারিতে কুশল মেন্ডিসকে বোল্ড করেন সাকিব। ২১ বলে ৫ রানে ফেরেন লঙ্কান ব্যাটার।


তার পর চতুর্থ উইকেটে সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা ৭৮ রানের এই জুটিই লঙ্কানকে জয়ের পথটা করে দিয়েছে। সাদিরা সামারাবিক্রমা (৫৪) রানে আউট হলেও চারিথ আসালাঙ্কা (৬৪) রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের স্পিনারদের মধ্যে শেখ মেহেদী হাসান ও সাকিব আল হাসান ভালো বোলিং করেছেন। অফস্পিনার মেহেদী হাসান মিরাজতো লাইন-লেন্থ হারিয়ে ধুঁকছিলেন। পেসার তাসকিন আহমেদ বরাবরের মতো চাপ তৈরি করেছেন। বাকি দুই পেসার শরিফুল ও মোস্তাফিজ সেই অর্থে কোন প্রভাব বিস্তার করতে পারেননি।

ads

Our Facebook Page